প্রবাস ডেস্ক

যুক্তরাষ্ট্রে অবস্থানকারীদের নিজ দেশে ফেরত পাঠানোর জন্য অভিবাসন ও কনসাল কর্মকর্তাদের নতুন নির্দেশনা দিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। শুধু ভ্রমণ ভিসা নয়, শিগগিরই অভিবাসন ভিসায়ও গুরুত্বপূর্ণ পরিবর্তনের প্রশাসনিক আদেশও আসছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভ্রমণকারীরা যুক্তরাষ্ট্রে প্রবেশের পর কমপক্ষে তিন মাস কী করবেন, তা ভালোভাবে পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। একই সঙ্গে বার্তায় ভিসাপ্রার্থীর আবেদন নাকচ করার নির্দেশ দেয়া হয়েছে।

বলা হয়, যদি ভিসাপ্রার্থীরা মার্কিন নাগরিককে বিয়ে করে কিংবা লেখাপড়ার জন্য এই দেশে আসতে চান বলে দাবি করেন, তবে মনে করতে হবে যে আবেদনকারী অসত্য কথা বলছেন। এ ধরনের বিষয়গুলো সুষ্ঠভাবে নিরীক্ষা করারও আদেশ দেয়া হয়।

ভ্রমণ ভিসায় যুক্তরাষ্ট্রে প্রবেশের পর তিন মাসের মধ্যে এ দেশের নাগরিককে বিয়ে করা বা স্কুল-কলেজে ভর্তি হওয়ার কারণে সংশ্লিষ্ট ব্যক্তি দেশ থেকে বিতাড়নের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের পর্যটন শিল্পকে আরও গতিশীল করার লক্ষ্যে ২০১৬ সালে যুক্তরাষ্ট্র ১০ মিলিয়নেরও বেশি ভিসা দিয়েছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নতুন এ বিধি ইউরোপ ও দীর্ঘদিনের মিত্র দেশ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং জাপানসহ ৩৮টি দেশের ক্ষেত্রে প্রযোজ্য নয়। এসব দেশের নাগরিকদের জন্য ভিসা কিংবা যুক্তরাষ্ট্রে আগমনের আগে ভ্রমণ, ব্যবসা কিংবা লেখাপড়ার কোনো পরিকল্পনার কথা উল্লেখ করতে হবে না।